স্ক্যাম ১৯৯২-Explained in Bangla-SCAM 1992 Review

আজ আমরা কথা বলব SCAM 1992 ওয়েব সিরিজ নিয়ে

গতকাল এই ওয়েব সিরিজটি রিলিজের ১ বছর পূর্তি হলো। বায়োপিক মুভি বানানো এমনিতেই একটা কষ্টসাধ্য ব্যাপার। কারন একটু ওলট-পালট হলেই অভিযোগের শেষ থাকেনা।

সেখানে ১৯৯২ সালের শেয়ারমার্কেটের ৫০০০ কোটি রুপির (যার বর্তমান বাজারমূল্য আনুমানিক ২৪০০০ কোটি রুপি) এই বড় ঘটনাটা নিয়ে সিরিজ বানানোটা আসলেই এক সাহসী উদ্যোগ। কারন, আপনি সিরিজটা সাধারণ জনগণের জন্য বানাচ্ছেন, অর্থাৎ এদের বেশিরভাগই শেয়ারমার্কেটের টার্মগুলো জানেনা, শেয়ারমার্কেট সম্পর্কে ভালোমতো বুঝেও না।

সুতরাং এই বিষয়ে একটা সিরিজ বানাতে গেলে আপনাকে এমনভাবে সিরিজটি বানাতে হবে, সাধারণ জনগণ শেয়ারমার্কেটের খুটিনাটি বোঝা থেকে শুরু করে পুরো সিরিজে কি ঘটছে এর সবই যাতে বুঝতে পারে।

সাথে তাদের আগ্রহকেও সিরিজে আটকে রাখতে হবে। এসব কারনে শেয়ারমার্কেটের মতো একটা টপিকের উপর বায়োপিক বানানো আসলেই একটু কঠিন ব্যাপারই। কিন্তু খুবই অদ্ভুতভাবে এই সিরিজের ডিরেক্টর সেটা খুব সুন্দরভাবে করে দেখিয়েছে। শেয়ারমার্কেটের প্রতিটা খুটিনাটি এত সূক্ষ্মভাবে এই সিরিজে দেখিয়েছে, যা আসলেই প্রশংসনীয়।

scam-1992 bangla review & Analysis

Series name : SCAM 1992

 Director : Hensal Mehta

 Genre : Biography

 Number of Episodes : 10 (1 Season)

 Cast : Pratik Gandhi, Shreya Dhanwanthary, Hemant Kher, Chirag Vohra, Anjali Barot etc.

 IMDB rating : 9.5/10 (131,544 Votes)

 Theme Music Composer : Achint Thakkar

 Original Network : Sony Liv

 Release Date : 09-10-2020

**Light Spoiler**

Plot :

হারশাদ শান্তিলাল মেহতা একজন সাধারণ নিম্নবিত্ত পরিবারের লোক যার বাড়িতে ৫ জন সদস্যেরও থাকার জায়গা নেই। রান্নাঘরে ঘুমাতে হতো হারশাদ ও তার বউকে। হারশাদ বড় স্বপ্ন দেখা মানুষ। ছোট ছোট স্বপ্ন তাকে আকর্ষণ করেনা। ঠিক এমন সময়েই হারশাদ এক স্টকমার্কেটের খোজ পায়। কিন্তু এই বিষয় সম্পর্কে তার বিন্দুমাত্র ধারণা নেই।

স্টকমার্কেটের এক ব্যবসায়ীর কাছে চাকরী নেয়, কাজ শিখে। সাথে নিজের বুদ্ধি খাটিয়ে কোম্পানীকে অনেক প্রফিট এনে দেয়। আস্তে আস্তে হারশাদ শেয়ারমার্কেটের খুটিনাটি সব বুঝতে শুরু করে। সে বাস্তবজীবন থেকে শিক্ষা নিতে থাকে।

এই কাজ করতে করতেই সে বুঝে যায় যে, আসলে এখান থেকে সে অনেককিছু করতে পারবে। শুরু করে তার মেধার চুড়ান্ত প্রয়োগ। খুজে বের করে এই শেয়ারমার্কেটের লুপহোলগুলো! শুরু হয় এক অচেনা অজানা হারশাদের ‘গডফাদার অফ শেয়ারমার্কেট’ হওয়ার মিশন।

Harshad Mehta :

হারশাদ মেহতা যেমন কারো কাছে অপরাধী, তেমনি কারো কাছে তিনি আবার হিরো! তবে আমার কাছে হারশাদ মেহতা একজন লিজেন্ড। গুজরাটের এক গরীব পরিবারে জন্ম। টাকার অভাবে পরিবার চলেনা! জীবনে টাকার যে কি মূল্য, তা হারশাদ হারে হারে টের পেয়েছিলেন। তার একটাই স্বপ্ন ছিলো, অনেক টাকা কামাতে হবে। কিন্তু তার ছিলোনা কোনো সাহায্য, কোনো ক্ষমতা, কোনো চেনাজানা লোক, এমনকি তেমন শিক্ষিতও ছিলেন না!

কিন্তু তার এমন দুইটা জিনিস ছিলো, যার কাছে এসব কিছুই হার মেনে যায়! তা হলো মেধা এবং সাহস। শুধুমাত্র এই দুইটা গুণের জোরেই সে মাত্র ২ বছরেই এক বিরাট সাম্রাজ্য গড়ে তুলেছিলেন। শিক্ষা আর মেধার মধ্যে কিন্তু এক বিস্তর ফারাক আছে। আপনি বিজনেস নিয়ে পড়ছেন, তার মানে এই না যে আপনি বিজনেস ভালো বুঝেন। এই ব্যাপারটা মেধা সম্পর্কিত। হারসাদ ১৯৯২ সালে তার এক সাক্ষাৎকারে বলেছিলো, “আমার কোন ডিগ্রি নাই কিন্তু আমার যা আছে তা এমবিএ করা কোন ছাত্রের নাই।”

Pratik Gandhi :

এই মানুষটার কথা আলাদাভাবে বলতেই হয়। একজন অচেনা অজানা এক্টরের পক্ষে এইরকম একটা সিরিজের মেইন রোল করা আসলেই অনেক চ্যালেঞ্জিং। কারন তাকে ঘিরেই পুরো সিরিজ, সুতরাং তার এক্টিং যতটা নিখুত হবে, সিরিজের সৌন্দর্যও তত বাড়বে। এবং প্রতীক গান্ধী এই হারশাদ মেহতার চরিত্রে নিজের সেরাটা দিয়েছেন। এই সিরিজে তার প্রতিটা স্টেপ, ডায়লগ ডেলিভারি সবকিছুই এক কথায় অসাধারণ। প্রতীক গান্ধীর থেকে সেরা হারশাদ মেহতা পাওয়া সম্ভব বলে আমার মনে হয়না।

Quality :

এই সিরিজটা অনেক যত্ন করে বানানো হয়েছে, বুঝাই যায়। সিরিজের সিনেমাটোগ্রাফি থেকে শুরু করে ব্যাকগ্রাউন্ড মিউজিক সবই সুন্দর। প্রত্যেকটা এক্টর নিজ নিজ রোলে সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন। এই সিরিজের ইন্ট্রো মিউজিক আমার দেখা বেস্ট ইন্ট্রো গুলোর একটা। সব মিলিয়ে অসাধারণ।

পরিশেষে এই সিরিজটা দেখার মতো একটি সিরিজ। বাস্তবশিক্ষা পাওয়া যায়। যারা সিরিজটি এখনো দেখেননি, কিন্তু দেখবেন বলে ভাবছেন, তাদেরকে একটু বলে রাখি যে, যদি আপনি শেয়ারমার্কেট, স্টক কেনাবেচা, মানি মার্কেট, সিকিউরিটি, বিআর ইত্যাদি শেয়ারমার্কেটের টার্মগুলো না বুঝেন থাকেন, তাহলে শুরু করার আগে একটু ইউটিউব থেকে অল্পবিস্তর আইডিয়া নিয়ে নিবেন। যদিও সিরিজ দেখতে থাকলে এসব সম্পর্কেই ধারনা পাবেন৷ তবুও আগে থেকে জ্ঞান থাকলে সিরিজ দেখার সময় আরো সূক্ষ্ম সূক্ষ বিষয় চোখে পড়বে।

আর যারা ইতিমধ্যে দেখে ফেলেছেন এবং ভালো লেগেছে, তাদেরকে ইউটিউবে এনায়েত চৌধুরীর এই Scam 1992 রিলেটেড একটা ভিডিও আছে, তা সাজেস্ট করছি। এই ভিডিওতে এই সিরিজের অনেক সূক্ষ্ম জিনিস তুলে ধরা হয়েছে, যা হয়তো আপনার চোখেও পড়েনি। এই ভিডিও দেখে Scam 1992 এর প্রতি তারিফ আমার আরো বেড়ে গিয়েছিলো, এই সিরিজের ফ্যান হয়ে থাকলে আপনারাও ভিডিওটি দেখে নিতে পারেন Bangla Review. ধন্যবাদ!

পরিশেষে আরেকবার স্মরণ করে দিতে চাই,

Harshad Mehta was The Big Bull, The Bacchan of BSE (Bombay Stock Exchange)

এরকম আরো মুভি রিভিউ পেতে এখানে ক্লিক করুন – মুভিখোর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *