ঘরোয়া রূপচর্চা-গরমে ত্বকের যত্ন কীভাবে নেবেন?

গরমে ত্বকের যত্ন কীভাবে নেবেন?

গরমে ত্বকের যত্ন নিতে অনেক বেশি কুশলী হতে হবে, ঘরোয়া রূপচর্চায় কারণ সবকিছুই চাই সঠিক পরিমাণে। আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি, সূর্যের ক্ষতিকর রশ্মী ও ঘাম থেকে রক্ষা এবং সতেজভাব ধরে রাখা বেশ কঠিন কাজ।

রূপচর্চা-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে গরমে ত্বক ভালো রাখার উপায় সম্পর্কে জানা যায়।

ঘরোয়া রূপচর্চা

দুধ-শশার প্যাক- একটা শশা নিয়ে দুটো টুকরো করে নিন। শশার মধ্যে ২ টেবিল চামচ দুধ বা গুঁড়ো দুধ ও কয়েক ফোঁটা লেবুর রস মেশান। ভাল করে মিশিয়ে সারা মুখে, গলায়, হাতে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নরম তোয়ালে দিয়ে শুকনো করে মুছে নিন।

অ্যালোভেরা: বাড়িতে অ্যালোভেরার গাছ থাকলে ভাল, না হলে দোকান থেকে কেনা অ্যালোভেরার জেলও চলবে। মুখে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

ঘরোয়া রূপচর্চা সময় আপনার সেনসিটিভ স্কিন হয়ে থাকে তাহলে অ্যালোভেরা পাতার সবুজ অংশ সরিয়ে জেলটা জলে ভিজিয়ে রাখুন তারপর সেটা ব্যবহার করুন। বেকিং সোডা: তিন টেবিলচামচ জলে এক টেবিলচামচ বেকিং সোডা যোগ করে পেস্ট বানিয়ে নিন।

এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে না যাওয়া অব্দি রাখুন, পুরোপুরি শুকিয়ে গেলে তবেই ধুয়ে ফেলুন। কলার মাস্ক : সময়ের অভাবে খেতে ভুলে যান? ত্বকের যত্নের একটা বড় অংশ হল খাবার তাই খাবার খেতে ভুলবেন না।

তবে বাড়িতে কলা পুরোনো হয়ে কালো হয়ে গেছে? তাহলে তার সঙ্গে মেশান এক টেবিলচামচ মধু, দু’ফোঁটা লেবুর রস। ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এরপর হালকা ময়শ্চারাইজার মেখে নিন। এতে আপনার ত্বক উজ্জল হবে।

রূপচর্চা বিয়য়ক পোস্ট পেতে এখানে ক্লিক করুন।

টোমাটো: টোমাটো মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস, ব্রণ দূরে রাখে। একটা মাঝারি টোমাটো আধখানা করে কেটে মুখে মাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সময় বার করে সপ্তাহে একদিন করলেই দারুণ ফল পাবেন।অলিভ অয়েল এই গরমেও অনেকের ঠোঁট ফেঁটে যায়, সেক্ষেত্রে অলিভ অয়েল তাঁরা সাধারণ লিপ বামের বদলে বেছে নিন অলিভ অয়েল মাস্ক।

অলিভ অয়েলের সঙ্গে নারকেল তেল আর একভাগ মধু মিশিয়ে ঠোঁটে লাগিয়ে সারা রাত রেখে দিন, ঠোঁট তুলতুলে নরম থাকবে।লেবুর রস: পাতি লেবুর গুন নিয়ে আলাদা করে কিছু বলার অপেক্ষা রাখে না। পাতি লেবুতে ভিটামিন সি থাকায় এর গুন সমৃদ্ধ। সাধারণ পাতিলেবুর রসের সঙ্গে ব্যাসন মিশিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন।

লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। পাতিলেবুর রস ব্রণ, গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বক সুস্থ রাখাবে।

রোদেপোড়া থেকে বাঁচতে ঘরোয়া রূপচর্চা : সানস্ক্রিন ব্যবহারের পরও চাই বাড়তি সচেতনতা। যেমন, ঘরোয়া রূপচর্চা বাইরে যাওয়ার সময় স্কার্ফ বা টুপি ব্যবহার করতে পারেন। যাদের ত্বকে অল্পতেই রোদেপোড়া ভাব দেখা দেয় তাদের অ্যালোভেরা জেল ব্যবহার করা উচিত। 

Recent Articles

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

সাবস্ক্রাইব করে সাথে থাকুন নিয়মিত আপডেট পেতে -->