বিশ্বমঞ্চে বাংলাদেশি সিনেমা| Rehana Maryam Noor 2021| মুভি রিভিউ

আজ নিয়ে এলাম আপনাদের জন্য এ বছরের বহুল প্রতিক্ষীত ছবি রেহানা মরিয়ম নূর মুভি রিভিউ নিয়ে

Movie: Rehana Maryam Noor Movie Review 2021

আবদুল্লাহ মোহাম্মদ সাদ নামের বাংলাদেশী তরুণ মেধাবী একজন নির্মাতা তৈরি শতভাগ আমাদের বাংলাদেশী একটা সিনেমা।

আপনি যদি সিনেমা নিয়ে একটু আধটু খোঁজখবর রাখেন তাহলে এই “রেহানা মরিয়ম নূর” সিনেমাটির নাম শুনেছেন গত কিছু দিনে। আর যদি না শুনে থাকেন তাহলে আপনার জন্য আরো একবার বলছি।

বাংলাদেশী এই সিনেমাটি ঝড় তুলে দিয়েছে সিনেমার আন্তর্জাতিক পরিসরে। বিশ্বের বিখ্যাত এবারের ৭৪তম ফ্রান্সে কান চলচ্চিত্র উৎসবে “Un Certain Regard” বিভাগে অফিসিয়ালি মনোনীত হয়েছে এই আবদুল্লাহ মোহাম্মদ সাদ এর রেহানা মরিয়ম নূর সিনেমাটি।

  • Movie: Rehana Maryam Noor 2021
  • Directed by Abdullah Mohammad Saad
  • Starring ► Azmeri Haque, Afia Jahin Jaima, Afia Tabassum & Saberi Alam
  • IMDb Rating ► 08/10 || Per. Rating ► 09/10

Plot ►

রেহানা মরিয়ম নূর সিনেমাটির গল্প এগিয়েছে মেডিকেল কলেজের এক সহকারী অধ্যাপিকা কে কেন্দ্র করে। আর সেই শিক্ষিকার নামই “”রেহানা মরিয়ম নূর” মুভিতে তিনি এক সন্তানের মা সেই শিক্ষিকা নিজের দাম্পত্য জীবনের টানাপোড়েনের মধ্যে বাস করছেন।

তিনি স্ত্রী হিসেবে, মা হিসেবে, বোন হিসেবে, শিক্ষক হিসেবে, অভিভাবক হিসেবে নিজের নানা মূখী ইমেজ নিয়ে তিনি একটা জটিলতায় ভোগেন। বাকিটা মুভিটি দেখলেই বুঝতে পারবেন।

Personal Opinion ► মুভিটির প্রথম সিকুয়েন্স থেকে আপনি কেমন অদ্ভুত ভাবেই সিনেমাটির সাথে এনগেইজড হয়ে গেছিলাম। সাথে গোটা সিনেমার জুড়ে ব্যবহার করা ব্লুইস কালার গ্রেডিংটি গোটা সিনেমার আবহাওয়ার এবং সিচুয়েশন কে দুখই দারুণ ভাবে প্রতিফলিত করেছে।

মুভিতে খুবই ক্ষুদ্র ক্ষুদ্র আবহসংগীত ও পুরো মুভির সিনেমাটোগ্রাফি এই দু’টো ডিপার্টমেন্ট এর খুবির দূর্দান্ত পারফরম্যান্স  আপনি এখন এই সিনেমার গল্পটির ই একট অংশ সেই অনুভূতি টা দিতে পুরোপুরি সক্ষম হেয়েছে। একটা সময় আপনার নিজের কাছে মনে হবে যে আপনিই এখন ঔ পরিস্থিতিতে জড়িয়ে গেছেন। আর  দিন শেষে এটাই হয়তে একজন আদর্শ ফিল্মমেকার এর সার্থকতা।

আবদুল্লাহ মোহাম্মদ সাদ তিনি তার ডিরেকশন এবং স্ক্রিন প্লে দিয়ে যেভাবে গোটা মুভি জুড়ে পর্দায় আমাকে বেধে রেখেছিলেন। এতো সত্যি তার প্রসংশা না করে পারা যায় নাহ। আর এই অসম্ভব মেধাবী নির্মাতার আরো একটি সিনেমা “Live From Dhaka” দেখলে সত্যি যে কেউ তার অনবদ্য নির্মাণশৈলীর ভক্ত হয়ে যাবে।

আর এই মেধাবী পরিচালক এর ভাবনাটা কে শতভাগ স্ক্রিনে ফুটিয়ে তোলার জন্য। আজমেরী হক বাধন হয়তো এযাবৎ ক্যারিয়ারের বেস্ট অভিনয় পারফরম্যান্স টি দিয়ে দিয়েছেন এই মুভিতে।

The Final Verdict ►

সত্যি বাংলাদেশের একজন নির্মাতার “রেহানা মরিয়ম নূর” এর মতো এমন একটা অসাধারণ সিনেমা। যেটি কিনা অনুরাগ ক্যাশপ এর মতে পরিচালক সহ আরো অন্য আন্তর্জাতিক ফিল্ম পার্সোনালিটি দারুন ভাবে প্রসংশা কুড়িয়েছেন। একজন বাংলাদেশী সিনেমাপ্রমী হিসেবে যে কারোই গর্বিত হওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *